কিভাবে ওয়ার্ডপ্রেস সঙ্গে শব্দার্থিক মার্কআপ ব্যবহার আপনার অনুসন্ধান ফলাফল উন্নত

অনুসন্ধান ইঞ্জিনগুলি সর্বদা তাদের জিনিসগুলির পদ্ধতি পরিবর্তন করে। কয়েক বছরে, আমরা একটি কঠোর কীওয়ার্ড-ভিত্তিক অনুসন্ধান অ্যালগরিদম থেকে একটি শব্দার্থবিজ্ঞান অনুসন্ধান অ্যালগরিদমে চলে গিয়েছি যা সঠিক কীওয়ার্ডের তুলনায় ম্যাচের প্রসঙ্গে অগ্রাধিকার দেয়।

কীওয়ার্ড স্টাফিংয়ের মাসগুলি এখন আমাদের পিছনে চলে গেছে এবং আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার সাইটটি যথাসম্ভব উঁচুতে রয়েছে এবং যতটা সম্ভব ক্লিক পেয়েছে, আপনাকে শব্দার্থবিজ্ঞানের কথা চিন্তা করতে হবে।

আবার এটি প্রসঙ্গে about এবং যদি আপনি চান যে আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি গুগল সম্পর্কে দুর্দান্ত কিছু ব্যবহার করতে পারে তবে আপনার সাইটটি সার্চ ইঞ্জিনে যেভাবে দেখায় তাতে আপনাকে কিছু পরিবর্তন করতে হবে। আপনার বিষয়বস্তু তৈরির দিকে আপনার দৃষ্টিভঙ্গি সম্পর্কেও কিছুটা আলাদা চিন্তা করতে হবে।

আমরা এই মুহুর্তে চমৎকার বিবরণ গুলোর মধ্যে ডুব দিতে যাচ্ছি, তবে আমি মনে করি কিছু ব্যাকগ্রাউন্ডের তথ্য দিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ।

  1. শব্দার্থক অনুসন্ধান কি?

সিমেন্টিক অনুসন্ধান অনুসন্ধান ইঞ্জিন দ্বারা সম্পাদিত এমন একটি প্রক্রিয়া বোঝায় যা অনুসন্ধান ফলাফল তৈরি করতে একাধিক সংস্থান ব্যবহার করে। এটি মূলত সর্বাধিক প্রাসঙ্গিক তথ্য সংকলন করতে বিভিন্ন ডাটাবেস থেকে তথ্য সংগ্রহ করে প্রাসঙ্গিক ফলাফলের তালিকায় এটি একবারে করতে পারে।

তবে আমরা প্রযুক্তিগত নির্ভুলতার কথা বলছি না, যার অর্থ সিমেটিক অনুসন্ধান Techopedia :

অনুসন্ধানের ফলাফলগুলি সরবরাহ করার সময় প্রচুর উত্সের কথা বিবেচনা করে, শব্দাবলীর অনুসন্ধানগুলি প্রচলিত কীওয়ার্ড অনুসন্ধানগুলির বাইরে চলে যায় এবং এমনকি অনুসন্ধান শব্দের একটি অভিধান সংজ্ঞা থেকেও গভীর আবিষ্কার করে। অনুসারে Croud.com , এটি নির্দিষ্ট প্রসঙ্গে ক্যোয়ারির উদ্দেশ্য বুঝতে চেষ্টা করে এটি সম্পাদন করে। অনুসন্ধানের ইঞ্জিনগুলি এখন পৃথক অনুসন্ধানগুলিতে লিঙ্ক দেওয়ার জন্য লোকেরা আগে যা অনুসন্ধান করেছে তা শিখে এখন এটি করে।

উদাহরণস্বরূপ, আপনি যদি গতকাল ফ্রান্সে “প্রাথমিক নির্বাচনের ফলাফল” অনুসন্ধান করেছেন এবং একটি নতুন অনুসন্ধান আপনি “প্রাথমিক” শব্দের জন্য আজ অনুসন্ধান করেছেন, গুগল সম্ভবত দ্বিতীয় ক্ষেত্রে নির্বাচনের ফলাফল সরবরাহ করবে, কারণ কারণ আপনি জানেন কি তিনি জানেন.

না, শব্দার্থ গবেষণা গবেষণা ভোর নয় উদ্ধরণ মেশিন। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা, কিন্তু পৃথক ব্যবহারকারীর পূর্ববর্তী গবেষণার ভিত্তিতে অ্যালগরিদমটি যেভাবে শিখেছে এবং পৃথক ব্যবহারকারীদের দেওয়া ফলাফলগুলি গ্রহণ করে তাতে এআই থেকে আলাদা।

  1. কিন্তু এটি কিভাবে কাজ করে?

হামিংবার্ড আপডেট হওয়ার পর থেকে গুগল এখন প্রতিটি শব্দের অর্থের চেয়ে পুরো বাক্যটির অর্থের দিকে মনোযোগ দিচ্ছে। আমরা এখানে প্রসঙ্গে কথা বলছি। এবং অনুরোধগুলির অর্থ হ্রাস করার জন্য এই অ্যালগরিদমগুলির ক্ষমতা ব্যতীত শব্দার্থ অনুসন্ধানের অস্তিত্ব থাকবে না। সুতরাং SERPs ফলাফল সঠিক কীওয়ার্ড মিলনের উপর ভিত্তি করে নয় কিন্তু বাক্য শব্দার্থবিদ্যার উপর ভিত্তি করে।

  1. কেন আপনার সিনেটিক অনুসন্ধান অপ্টিমাইজেশন প্রয়োজন?

গুগল হামিংবার্ড কয়েক বছর আগে চালু হওয়ার পর থেকে শব্দার্থিক অপ্টিমাইজেশনের উপর ফোকাসের পুনঃসূচনা হয়েছে। অবশ্যই, প্রত্যেকে এখনই বোর্ডে ঝাঁপিয়ে পড়েনি।

মূলত, চলমান সিনমেটিক অনুসন্ধান ব্যান্ডওয়াগনে ঝাঁপ দেওয়ার জন্য এর চেয়ে ভাল সময় আর নেই। প্রথমত, যাত্রা দীর্ঘ হবে। এবং দ্বিতীয়ত, অপ্টিমাইজেশনে কিছুটা অতিরিক্ত প্রচেষ্টা করা কেবলমাত্র আপনার ওয়েবসাইটকেই ভাল করবে।

শব্দার্থক অনুসন্ধানের জন্য অনুকূলিতকরণ:

  1. 1। অনুসন্ধান ইঞ্জিনে ব্যান্ড উন্নত করে

প্রাক্তন গুগল ইঞ্জিনিয়ার মো ম্যাট Cutts অতীতে বলেছিলেন যে আপনার সাইটে অর্থবোধক ডেটা যুক্ত করা (যা আমরা শীঘ্রই পেয়ে যাব) আপনার অনুসন্ধান ইঞ্জিনের রাঙ্কটি উন্নত করে না, এটি আপনাকে আশ্বাস দেয় যে আপনার সামগ্রীটি বিস্তৃত দর্শকদের কাছে দৃশ্যমান হবে এবং এটি এমন লোকদের আশ্বাস দেয় যারা সত্যই আপনার সামগ্রী খুঁজছেন তা এটি খুঁজে পেতে পারে।

  1. 2। ক্লিকের হার উন্নত করুন

শব্দার্থত অনুসন্ধান অপ্টিমাইজেশনের সৌন্দর্য হ’ল এটি নিশ্চিত করে যে আপনি সন্ধানের ফলাফলগুলিতে আপনার ওয়েবসাইটের সাথে সর্বাধিক দৃষ্টি আকর্ষণীয় উপায়ের সাথে লিঙ্কটি যুক্ত করেছেন। একটি তিহ্যবাহী অনুসন্ধানের ফলাফলটি এরকম দেখাচ্ছে:

  1. ৩. সামগ্রীর অ্যাক্সেসযোগ্যতা উন্নত করে

শব্দার্থত অনুসন্ধান অপ্টিমাইজেশনের দুর্দান্ত সুবিধাটি হ’ল আপনার সাইটটি স্বয়ংক্রিয়ভাবে কিছুটা অ্যাক্সেসযোগ্য হয়ে ওঠে। আপনার সাইটের নিবন্ধ এবং পৃষ্ঠাগুলির শিরোনামগুলি তাদের বিবরণ হিসাবে পরিষ্কার এবং সংক্ষিপ্ত হবে। এর অর্থ হ’ল অক্ষম ব্যবহারকারীরা স্ক্রিন রিডারগুলিতে আপনার সাইটে অ্যাক্সেস করতে সক্ষম হবেন। 

দ্রষ্টব্য: এর অর্থ এই নয় যে আপনার অ্যাক্সেসযোগ্যতার প্রচেষ্টা শেষ হওয়া উচিত। আপনি আপনার ব্লগে অ্যাক্সেসযোগ্যতার উন্নতির জন্য সর্বদা পদক্ষেপ নিতে পারেন. 

  1. ৪. এটি ব্যবহারকারীদের উদ্দেশ্য বিবেচনা করে

যেমনটি আমরা আগেই বলেছি, শব্দার্থক অনুসন্ধানের অপ্টিমাইজ করার অর্থ আপনার ব্যবহারকারীরা কী খুঁজছেন তা চিন্তা করা। এবং শহরে আপনার কাছে স্পষ্টত অর্থপূর্ণ তথ্য থাকতে পারে, তবে প্রাসঙ্গিকভাবে প্রাসঙ্গিক সামগ্রীর অভাব একটি প্রতিবন্ধকতা হতে পারে। উল্টোদিকে, বিষয়বস্তু তৈরির প্রক্রিয়া চলাকালীন শব্দার্থ গবেষণা এবং ব্যবহারকারীর উদ্দেশ্য সম্পর্কে চিন্তাভাবনার অর্থ আপনি আপনার পাঠকদের কাছে পোস্টকে আরও দরকারী এবং প্রাসঙ্গিক করে তুলবেন।

  1. ওয়ার্ডপ্রেসে কীভাবে সিমেটিক অনুসন্ধানের অপ্টিমাইজ করা যায়

শব্দার্থক অনুসন্ধানের অর্থ কী, এটি কীভাবে কাজ করে এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত সে সম্পর্কে আমরা কিছু বিশদ দিয়েছি, সেই অনুসারে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে কীভাবে অপ্টিমাইজ করতে পারবেন সে সম্পর্কে আমরা মনোনিবেশ করা শুরু করতে পারি। এখানে কয়েকটি মূল পদক্ষেপ রয়েছে।

  1. পদক্ষেপ 1: শেষ ব্যবহারকারী সম্পর্কে চিন্তা করুন।

সত্য কথা বলতে গেলে শব্দার্থক অনুসন্ধানের অপ্টিমাইজেশনের প্রধান অংশটি হ’ল ব্যবহারকারীর অভিপ্রায়। আমরা উপরের পার্কস বিভাগে এটি কভার করেছি। তবে ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে আপনার টার্গেট শ্রোতারা কী খুঁজছেন তা ভেবে কিছুটা সময় নেওয়া গুরুত্বপূর্ণ। আপনার আদর্শ দর্শনার্থী বা গ্রাহকরা আপনার সাইটে নেমে গেলে তারা কী দেখতে চায় তা ভেবে দেখুন।

তারপরে অনুসন্ধানের ফলাফলগুলিতে তারা আপনার সাইটটি কী খুঁজছেন তা বিবেচনা করে এটি আরও একটি পদক্ষেপ নিন। এটি কীভাবে কীভাবে চলতে পারে সে সম্পর্কে আপনাকে অবশ্যই কিছুটা মানসিক জিমন্যাস্টিকস দেবে, তবে শেষ ফলাফলটি এমন একটি ওয়েবসাইট হবে যা আপনার দর্শকদের কাছে আরও সরাসরি কথা বলবে, কারণ এটি মানুষ কী চায় তার সক্রিয় স্বীকৃতি দিয়ে তৈরি করা হয়েছিল। এবং অপেক্ষা করুন. শব্দার্থক অনুসন্ধানের পিছনে ধারণাটি হল ব্যবহারকারীদের অভিপ্রায় নির্ধারণ করা এবং অনুসন্ধানের ফলাফল এবং সামগ্রী যা তাদের প্রত্যাশা পূরণ করে তা সরবরাহ করা।

  1. পদক্ষেপ 2: সঠিক এবং স্পষ্ট সামগ্রী তৈরি করুন।

একটি নিবন্ধে নীল প্যাটেলের মতে CrazyEgg সিমেন্টিক অনুসন্ধান অপ্টিমাইজেশনের অর্থ আপনার দ্বিগুণ নিশ্চিত লিখিত সামগ্রীর তৈরি করা making

প্যাটেল বলেছেন, “অনুসন্ধানের ইঞ্জিনগুলি আপনার সামগ্রীর অর্থ সনাক্তকরণে ভাল। সুতরাং এর অর্থ হ’ল আপনার তৈরি প্রতিটি পোস্টের এককালীন উদ্দেশ্য হওয়া উচিত, পয়েন্টে থাকুন এবং দর্শকদের জন্য পরিষ্কার টেক আউট অফার করা উচিত।

  1. পদক্ষেপ 3: এসইও বেসিকগুলি নিয়ন্ত্রণে

অনুসন্ধান ফলাফল এবং শব্দার্থক প্রসঙ্গে আপনার এই সমস্ত আলাপ আপনাকে মনে করতে পারে যে কীওয়ার্ডগুলি আর ব্যবহারের নয়, যা সত্য নয় true ফলাফল প্রদর্শনের জন্য কীওয়ার্ডগুলির ব্যবহার মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। তবুও, কীওয়ার্ড বাক্যাংশগুলির জন্য আপনার সামগ্রীকে অনুকূলকরণ করা আপনার সামগ্রীর ক্ষেত্রকে সংকুচিত করতে সহায়ক হতে পারে যাতে এটি আপনার পাঠকদের পক্ষে আরও কার্যকর।

এবং আপনি যখনই পারেন তবে প্রাসঙ্গিক সমস্ত এসইও তথ্য পূরণ করে প্রতিটি পৃষ্ঠা বা পোস্টের প্রভাব সর্বাধিক করার বিষয়ে নিশ্চিত হতে চান। প্রচুর প্লাগইন রয়েছে যা আপনাকে সহজেই আপনার করণীয় তালিকাটি বন্ধ করতে সহায়তা করতে পারে, তবে আমরা অল-ইন-ওয়ান এসইও প্যাকটি পছন্দ করি।

  1. পদক্ষেপ 4: দীর্ঘ লেজটিকে অগ্রাধিকার দিন।

এসইও এর মূল বিষয়গুলিতে দক্ষতার সাথে সরাসরি যুক্ত হওয়ার সাথে সাথে ব্যবহার করা কীওয়ার্ডগুলির দীর্ঘ লেজ বোঝা এবং বাস্তবায়ন করা হয়। ঠিক আছে তাই আমি জানি আমি কী বলেছিলাম কীওয়ার্ডগুলি তাদের আগের মত ততটা গুরুত্ব দেয় না, তবে কীওয়ার্ডগুলির দীর্ঘ লেজটি অত্যন্ত সহায়ক হতে পারে। কেন? ভাল, কারণ তারা অনুসন্ধানগুলি থেকে আসে যে লোকেরা এটি করে যা আপনার প্রাথমিক কীওয়ার্ডের সাথে সম্পর্কিত। তাদের প্রকৃতির দ্বারা তারা প্রাসঙ্গিক। লং টেইল কীওয়ার্ড অপটিমাইজেশন হ’ল এসইওগুলি এই সমস্ত শব্দার্থক গবেষণার সাথে জড়িত হওয়ার প্রথম উপায়গুলির মধ্যে একটি।

এবং সাইটের মালিক হিসাবে, আপনি কীওয়ার্ডগুলির দীর্ঘ লেজটি ব্যবহার করতে পারেন আপনি কী বলছেন তা অনুসন্ধান ইঞ্জিনগুলিকে বুঝতে দেয় allow। দীর্ঘ কীওয়ার্ড বাক্যাংশগুলি আপনার সামগ্রীর প্রসঙ্গ সরবরাহ করে এবং বিভিন্ন অনুসন্ধান সামগ্রীগুলির মধ্যে অনুসন্ধানের ইঞ্জিনগুলি প্রদর্শন করে।

সুতরাং আপনার যদি এমন কোনও সাইট থাকে যা নাচের শৈলীর বিষয়ে কথা বলে, আপনার সমস্ত সামগ্রীতে বিভিন্ন নৃত্যের নাম অন্তর্ভুক্ত করা সহায়ক। আপনার সামগ্রীতে “দ্য রোবট” শব্দটি অন্তর্ভুক্ত করে গুগল প্রসঙ্গত জানবে যে আপনি প্রকৃত রোবট নয়, সেই নামটি নিয়ে নাচের কথা বলছেন। দীর্ঘ লেজযুক্ত কীওয়ার্ডগুলির জন্য অনুকূলকরণের সর্বোত্তম অংশটি হ’ল আপনি এতে কোনও অসুবিধা দেখতে পাবেন না। প্রায়শই, আপনার নিবন্ধের বিষয়টি দেখার সময় লোকেরা স্বাভাবিকভাবে যে বাক্যাংশগুলি অনুসন্ধান করতে পারে তা যথেষ্ট হবে will

  1. পদক্ষেপ 5: মার্কআপ স্কিম ব্যবহার করুন।

মার্কআপ স্কিমটি স্ট্রাকচার্ড ডেটা মার্কআপ হিসাবেও পরিচিত এবং এটি মূলত সার্চ ইঞ্জিনগুলিকে আরও তথ্য দেয় যাতে তারা আপনার সাইটটি সবচেয়ে শব্দার্থতভাবে প্রাপ্ত অনুসন্ধান ফলাফলগুলিতে দেখায়।

আপনি যদি শব্দার্থক অনুসন্ধানের মাধ্যমে সুবিধাগুলি পেতে চান তবে আপনাকে আপনার ওয়েবসাইটে অর্থবোধক ডেটা যুক্ত করতে হবে। এটি প্রথমে ভীতিজনক মনে হতে পারে তবে চিন্তা করবেন না: আপনার পুরো সাইটে এটি পুনরায় করতে হবে না। আসলে, প্রচুর প্লাগইন উপলব্ধ রয়েছে যা আপনাকে কয়েক ধাপে প্রক্রিয়াটি দ্রুত করতে সহায়তা করবে। আমরা পরবর্তী বিভাগে এ সম্পর্কে আরও কথা বলব। ইতিমধ্যে, তবে একটি প্লাগইনে ফোকাস করা গুরুত্বপূর্ণ, বিশেষত এমন একটি যা আপনার সাইটে মার্কআপ স্কিম যুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপগুলির মধ্য দিয়ে আপনাকে সহায়তা করতে পারে। তাকে ডাকা হয় স্কিমা নির্মাতা রেভেন দ্বারা.

এই প্লাগইনটি ব্যবহার করা সহজ এবং আপনার সাইটে একটি ফর্ম যুক্ত করে যা স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোডাটা Schema.org আপনার নিবন্ধ বা পৃষ্ঠাগুলিতে। আপনি একটি শর্টকোড ব্যবহার করে তৈরি করা ডেটা এম্বেড করতে পারেন, সন্নিবেশের পরে আপনি ডেটাটি সম্পাদনা করতে পারেন, শৈলীগুলি কাস্টমাইজ করতে পারেন এবং সুবিধার জন্য এটি ভিজ্যুয়াল এডিটে স্কিমা আইকন যুক্ত করে। আপনাকে যা করতে হবে তা হ’ল আপনি কী ধরণের চিত্রটি তৈরি করতে চান তা বেছে নিন: ব্যক্তি, পণ্য, ইভেন্ট, সংস্থা, চলচ্চিত্র, বই বা ম্যাগাজিন। তারপরে উপযুক্ত তথ্য লিখুন এবং এটিই।

  1. কিছু দরকারী প্লাগইন

যদি শব্দার্থক অনুসন্ধানের জন্য আপনার সাইটটি অপ্টিমাইজ করার চেষ্টা করা খুব দুষ্কর বলে মনে হয় তবে সেখানে প্লাগইনগুলির একটি ভাল নির্বাচন রয়েছে যা আপনাকে প্রচেষ্টাতে সহায়তা করতে পারে।

  • Yoast SEO.
  • The SEO Framework.
  • SEOPress.
  • Rank Math.
  • SEO Squirrly.
  • Broken Link Checker.
  • Rel NoFollow Checkbox.
  • All in One Schema Rich Snippets.
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
5 1 vote
Article Rating
Subscribe
Notify of
guest
1 Comment
Most Voted
Newest Oldest
Inline Feedbacks
View all comments
Testimonials
Subscribe weekly news

ব্যবসায়ের প্রচার ও প্রসার বাড়াতে চান? দেশ সেরা মার্কেটিং সেবা নিতে যোগাযোগ করুন

error: Content is protected !!
1
0
Would love your thoughts, please comment.x
()
x

We love writing great content and sharing industry insights. To get a copy of our research on latest trends , subscribe to our newsletter